ব্রাহ্মণপাড়ায় ভ্রাম্যমান আদালতে নিষিদ্ধ চায়না জাল জব্দ ও বিনষ্ট

মো.বাছির উদ্দিন।।
কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলায় ভ্রাম্যমান আদালতে অভিযান চালিয়ে নিষিদ্ধ চায়না দুয়ারি জাল জব্দ করা হয়েছে। পরে তা পুড়িয়ে ধ্বংস করা হয়।

গত বুধবার বিকালে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের যৌথ উদ্যেগে এই ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। এতে নের্তৃত্ব দেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ কাউছার হামিদ।

প্রশাসন সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে গত বুধবার বিকালে উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের যৌথ উদ্যেগে নিষিদ্ধ চায়না জালের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এতে নের্তৃত্ব দেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ কাউছার হামিদ ও উপজেলা মৎস্য কর্মকর্তা জয় বণিক।

এসময় ৮টি চায়না দুয়ারি জাল জব্দ করা হয় এবং বিনষ্ট করা হয়। যার আনুমানিক মূল্য প্রায় ৫০ হাজার টাকা। মৎস্য সুরক্ষা ও সংরক্ষন আইন ১৯৫০ অনুযায়ী এই জাল বলতে ফিক্সড ইঞ্জিন বোঝানো হয়েছে যা এই আইনের বিধিমালা ১৯৮৫ এর ৩ ধারামতে স্থাপন, ব্যবহার, তৈরি, বাজারজাতকরণ সম্পূর্ণ নিষিদ্ধ।

এবিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা জয় বণিক জানান, চায়না দুয়ারি জালের বুননে একটি গিঁঠ থেকে আরেকটি গিঁঠের দূরত্ব খুব কম, যে কারণে এতে মাছ একবার ঢুকলে আর বের হতে পারে না। একে চায়না জাল, ম্যাজিক জাল নামেও ডাকা হয়।

এটি জলাশয়ের একেবারে তলদেশ পর্যন্ত যায় এবং তলদেশের মাটির সাথে মিশে থাকে। ফলে কোন মাছ একবার জালে ঢুকলে আর বের হতে পারে না। এতে মাছ, মাছের বাচ্চা বা পোনা এবং এমনকি মাছের ডিমও উঠে আসে। বাজারে চাহিদা নেই, এমন অনেক মাছও ধরা পড়ে।

সেগুলো জেলেরা ফেলে দেয়, কিন্তু বেশিরভাগ সময় সেগুলো আর বাঁচে না। ফেলে দেওয়া মাছগুলো আর বংশবৃদ্ধিও করতে পারে না।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page